News Headline :
ইতিহাসের পাতায় এই প্রথমবার, সম্প্রচার হলো অমরনাথ ধামের আরতি, রইলো ভিডিও হু এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিলো ট্রাম্প, সমস্ত সম্পর্ক ছিন্ন করার মুখে আমেরিকা! “ভে’ঙে পড়েছেন করণ জোহার, সারাদিন কাঁদছেন তিনি ” – করণ জোহরকে নিয়ে বড় তথ্য ফাঁ’স করলেন করণের বন্ধু Big News- বাংলার সমস্ত কন্টেনমেন্ট জোনে চলবে টানা সাত দিনের কড়া লকডাউন ফের নিন্মচাপ, নদীয়া সহ পাঁচ জেলার আবহাওয়ার বড় আপডেট দিলো আবহাওয়া দপ্তর রাতভর ভারত-চিন সীমান্তে হুংকার ছাড়লো ভারতীয় বায়ুসেনার অ্যাপাচি হেলিকপ্টার, রইল ভিডিও এবছর কি হবে স্নাতক-স্নাতকোত্তরের পরীক্ষা? স্পষ্ট না জানালেও ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী ফের নিম্মচাপের ধা’ক্কা বাংলায়, হুগলি-নদীয়া সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভবনা জানালো আবহাওয়া দপ্তর জিও থেকে গ্রাহক টানতে কম দামে দারুন প্ল্যান লঞ্চ করলো এয়ারটেল, এবার পাবেন আনলিমিটেড কল সহ ডেটা করোনা নিয়ে বড় ঘোষণা সৌরভের, করোনা নিয়ে আশঙ্কার কথা শোনালেন সৌরভ গাঙ্গুলি
ছবিটা zoom করে দেখলে রাগে হয়তো মাথা ঠিক রাখতে পারবেন না – সোশ্যাল মিডিয়া ভাইরাল আজ একটাই ছবি

ছবিটা zoom করে দেখলে রাগে হয়তো মাথা ঠিক রাখতে পারবেন না – সোশ্যাল মিডিয়া ভাইরাল আজ একটাই ছবি

আমাদের ভবিষ্যৎ সম্পূর্ণ ভাবে নির্ভরশীল আমাদের বর্তমান প্রজন্মের ওপর।তাই বর্তমান প্রজন্মের ভালো কাজ করলে ভবিষ্যতে তার ভালো প্রভাব পড়বে।আর খারাপ কাজ করলে ভবিষ্যতে তার খারাপ প্রভাব পড়বে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে আমাদের বর্তমান প্রজন্মের একটা বড় অংশ ধীরে ধীরে কেমন যেন উৎশৃংখল হয়ে পড়েছে। তাদের আচার,আচরন একেবারে হতাশা জনক।

অথচ খোঁজ নিলে দেখা যাবে তারা কিনা উচ্চ শিক্ষায় শিক্ষিত।ভাবলেই অবাক লাগে এরকম শিক্ষিত মানুষ কি ভাবে এরকম আচরন করে! একজন শিক্ষিত মানুষের কাছে এহেন আচরণ মোটেও কাম্য নয়। ব‌ই খাতা ইত্যাদি জিনিস গুলিকে দেবীর স্বরূপ বলে মনে করা হয়, প্রাচীনকাল থেকেই এই ধারণা প্রচলিত রয়েছে। কেননা বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী হলেন সরস্বতী।তাই খাতা-ব‌ইয়ের অসম্মান করলে দেবী রুষ্ট হয়ে পড়েন।

আরও পড়ুন –হাঁটুর বয়সী ছাত্রের সাথে প্রকাশ্যে সহ-বাসে মাতলেন শিক্ষিকা ! পুরো ঘটনার করলেন ভিডিও!

তাই ছোট থেকেই আমাদের মা বাবা আমাদের শিখিয়ে আসছেন যে ব‌ই খাতা সর্বোপরি শিক্ষাকে সম্মান করতে।তাই তো কোনো কারনে ব‌ই বা ব‌ই এর ব্যাগে পা ঠেকে গেলে দেবী সরস্বতী রুষ্ট হয়ে যাবেন ভেবে আমরা প্রণাম করে নিতাম। তবে যেখান থেকে শিক্ষা অর্জন করে আমরা শিক্ষিত হয়ে উঠেছি তাকে সম্মান করা অবশ্যই বাঞ্ছনীয় আর তা আমাদের কর্তব্যের মধ্যেই পড়ে এ নিয়ে নতুন করে কিছু বলার নেই।

কিন্তু বর্তমান প্রজন্ম এতটাই উৎশৃংখল হয়ে পড়েছে যে তারা শিক্ষাকেই সম্মান করতে ভুলে যাচ্ছে। উল্লেখ্য শহরের শিক্ষিত মার্জিত ভদ্রলোক বলে পরিচিত তাদের মধ্যেই এরকম আচরন বেশি চোখে পড়ে।অথচ অন্যদিকে দেখলে বোঝা যাবে বর্তমানে শহরের শিক্ষা পাওয়া মানুষদের তুলনায় গ্রামের মানুষেরা অনেক ভদ্র । পড়াশুনা না জানলেও তারা শিক্ষা কে কোনো দিন অবহেলা করে না,তারা যথাযথ মূল্য দিতে জানে।

আরও পড়ুন –গ’র্ভা’বস্থায় স্ত্রীর সঙ্গে কত মাস পর্যন্ত সহ-বাস করা উচিত – এর বেশি হলে বাচ্ছা হতে পারে প্রতিবন্ধী

আর শহরের মানুষ ঝা চকচকে আড়ম্বরের মধ্যে জীবন যাপন করতে করতে যার জন্য এই সব কিছুর প্রাপ্তি সেই শিক্ষার‌ই অবহেলা করে। আজকাল তো ইংরেজি মিডিয়াম স্কুলে পড়ানো এক প্রকার ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এমন অসংখ্য মানুষ রয়েছেন যারা সমাজের শিক্ষিত বড়লোক রা নিজেদের ছেলে মেয়েকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য জন্য ইংলিশ মিডিয়াম এ পড়াশোনা শেখাচ্ছেন।

অথচ এদের মধ্যেই কিছু কিছু রয়েছে যারা আজকের এই মহিলাটির মতো শিক্ষা কে একেবারেই সম্মান করতে জানেন না। সম্প্রতি এমন একটি ঘটনা প্রকাশ্যে আসলো যা থেকে এই ধারণা আরও স্পষ্ট হয়ে উঠলো।এই ঘটনা রীতিমতো নজর কাড়ল সকলের। এখন তো গোটা সোশ্যাল মিডিয়া ছেয়ে গিয়েছে। শিক্ষিত সমাজের কাছে এটা সত্যিই খুব লজ্জা জনক একটি ঘটনা।বর্তমানে শিক্ষিত সমাজের যে কি অবস্থা,

আরও পড়ুন –ছয় জায়গায় কখনো শা’রী’রিক মি’ল’ন করা উচিত নয় – সন্তান হতে পারে প’ঙ্গু

তারা যে এতটাও নীচে নামতে পারে তা এই ছবি গুলো দেখলেই স্পষ্ট বুঝতে পারবেন । আশাকরি ছবি গুলো দেখার পর আপনিও এ বিষয়ে একমত হবেন।তা হলে এবার দেখে নিন। “হাতে মোবাইল আর বইয়ের ব্যাগ পায়ের তলে”
এই ছবিটিতে স্পষ্টভাবে চোখে পড়ছে যে একজন মা তার সন্তান কে স্কুলে পৌঁছনোর উদ্দেশ্যে অথবা স্কুল থেকে ফিরিয়ে আনার সময় রিকশা বসে রয়েছেন।

তার এক হাতে মোবাইল আর অন্য হাতে নিজের ছেলেকে ধরেছেন। আর পায়ের তলে ছেলের স্কুল ব্যাগ এবং তাতে পা দিয়ে রেখেছেন এই উচ্চ শিক্ষিত মহিলাটি। “আমাকে একটি শিক্ষিত মা দাও,আমি তোমাদেরকে একটি শিক্ষিত জাতি উপহার দিবো”
কথাটা হয়তো সে সময়ের জন্যই ঠিক ছিলো…!

আরও পড়ুন –যে ৩ রাশির পুরুষদের প্রতি নারীরা একটু বেশি দুর্বল থাকে

এই ছবিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হতেই তা রীতিমতো ভাইরাল হয়ে পড়েছে। তখন থেকেই সমালোচনার ঝড় উঠেছে শিক্ষিত মহিলাটির এরকম অশিক্ষিত আচরণ দেখে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply




© All rights reserved © 2019 bdkantho24.com